Skip to main content

জেনে নিন Yet to এর ব্যবাহার


জেনে নিন Yet to এর ব্যবাহার

Yet to- এখনো কিছু করিনি/করেনি।
——————————-
বাক্যে এখনো কিছু করিনি/করেনি কিন্তু ভবিষ্যতে করার সম্ভাবনা আছে বুঝালে Yet to ব্যবহার হয়।
Structure:——–
Subject+ am,is,are+ yet to+ v1
Example:
আমি এখনো কাজটি করিনি।
I am yet to do the work.
আমি এখনো বিয়ে করিনি।
I am yet to marry.
আমি এখনো তাকে টাকা দেইনি।
I am yet to give him money.
আমি এখনো বাড়ি ক্রয় করিনি।
I am yet to buy the house.
———————————————-
রাকিবুল ইসলাম চৌধুরী



Comments

Popular posts from this blog

বজ্রপাতে করনীয় কি জানেন তো?

বজ্রপাত একটি প্রাকৃতিক দুর্যোগ।তাই বজ্রপাত থেকে বাঁচতে বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতর ২০টি জরুরি নির্দেশনা মেনে চলতে বলেছেন। নির্দেশনাগুলো হলো- ১. বজ্রপাতের ও ঝড়ের সময় বাড়ির ধাতব কল, সিঁড়ির ধাতব রেলিং, পাইপ ইত্যাদি স্পর্শ করবেন না। ২. প্রতিটি বিল্ডিংয়ে বজ্র নিরোধক দণ্ড স্থাপন নিশ্চিত করুন। ৩. খোলাস্থানে অনেকে একত্রে থাকাকালীন বজ্রপাত শুরু হলে প্রত্যেকে ৫০ থেকে ১০০ দূরে দূরে সরে যান। ৪. কোনো বাড়িতে যদি পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা না থাকে তাহলে সবাই এক কক্ষে না থেকে আলাদা আলাদা কক্ষে যান। ৫. খোলা জায়গায় কোনো বড় গাছের নিচে আশ্রয় নেয়া যাবে না। গাছ থেকে চার মিটার দূরে থাকতে হবে। ৬. ছেঁড়া বৈদ্যুতিক তার থেকে দূরে থাকতে হবে। বৈদ্যুতিক তারের নিচ থেকে নিরাপদ দূরত্বে থাকতে হবে। ৭. ক্ষয়ক্ষতি কমানোর জন্য বৈদ্যুতিক যন্ত্রপাতির প্লাগগুলো লাইন থেকে বিচ্ছিন্ন রাখতে হবে। ৮. বজ্রপাতে আহতদের বৈদ্যুতিক শকে মতো করেই চিকিৎসা দিতে হবে। ৯. এপ্রিল-জুন মাসে বজ্রপাত বেশি হয়। এই সময়ে আকাশে মেঘ দেখা গেলে ঘরে অবস্থান করুন। ১০. যত দ্রুত সম্ভব দালান বা কংক্রিটের ছাউনির নিচে আশ্রয়

"মায়ের জন্য রাজুর অপেক্ষা"অসাধার একটি গল্প।

ছোট একটা শহরের প্রাথমিক স্কুলের পঞ্চম শ্রেণীর এক শিক্ষিকা, যাঁর অভ্যাস ছিল তিনি ক্লাস শুরু হওয়ার আগে রোজ “আই লাভ ইউ অল্” বলতেন। কিন্তু তিনি জানতেন, তিনি সত্য বলছেননা। তিনি জানতেন ক্লাসের সবাইকে একরকমভাবে তিনি ভালবাসেন না। ক্লাসের রাজু নামে একটা বাচ্চা যাকে তিনি মোটেও সহ্য করতে পারতেননা। রাজু ময়লা জামাকাপড়ে স্কুলে আসত, তার চুলগুলো থাকত উষ্কো-খুষ্কো, জুতোর বকলস্ খোলা, শার্টের কলারে ময়লা দাগ ….ক্লাসে পড়া বোঝানোর সময়ও সে ছিল খুব অন্যমনস্ক। মিসের বকুনি খেয়ে সে চমকে তাঁর দিকে তাকিয়ে থাকত। কিন্তু তার শূন্য দৃষ্টি দেখে স্পষ্ট বোঝা যেত যে রাজু শারীরিকভাবে ক্লাসে উপস্থিত থাকলেও তার মন অন্য কোনখানে উধাও হয়ে গেছে, ধীরে ধীরে রাজুর প্রতি মিসের মনে ঘৃণার উদ্রেক হলো l ক্লাসে ঢুকতেই রাজু মিসের সমালোচনার শিকার হয়ে যেত l সবরকম খারাপ কাজের উদাহরণ রাজুর নামে হতে থাকল। বাচ্চারা তাকে দেখে আর খিলখিল করে হাসে, মিসও তাকে অপমান করে সন্তোষ লাভ করেন। রাজু যদিও এইসব কথার কোনও উত্তর দিতনা। মিসের তাকে নিষ্প্রাণ পাথর বলে মনে হতো যার মধ্যে অনুভূতি নামে কোন জিনিস ছিলনা। সমস্ত ধমক, ব্যঙ্গ-বিদ্রুপ আর শাস্তির জবাবে সে শু